অটিজমের লক্ষণগুলি কী কী?

অটিজমের লক্ষণগুলি কী কী?

বিভিন্ন লোকের মধ্যে আলাদা দেখতে পাওয়া যায়। এটি একটি বিকাশগত অক্ষমতা যা লোকের মধ্যে অন্যের সাথে যোগাযোগ, আচরণ বা আচরণের উপায়কে প্রভাবিত করে। এর কোনও একক কারণ নেই এবং লক্ষণগুলি খুব হালকা বা খুব মারাত্মক হতে পারে। বর্ণালীতে থাকা কিছু শিশু কয়েক মাস বয়সী হিসাবে অল্প বয়স্ক লক্ষণ দেখাতে শুরু করে। অন্যদের মনে হয় তাদের জীবনের প্রথম কয়েক মাস বা বছর ধরে স্বাভাবিক বিকাশ ঘটে এবং তারপরে তারা লক্ষণগুলি দেখাতে শুরু করে। তবে এএসডি আক্রান্ত শিশুদের অর্ধেকেরও বেশি শিশুরা তাদের সন্তানের 12 মাস পৌঁছানোর সময় পর্যন্ত সমস্যাগুলি লক্ষ্য করেছে এবং 2 বছরের মধ্যে 80% থেকে 90% এর মধ্যে সমস্যা লক্ষ্য করেছে। এএসডি আক্রান্ত শিশুদের সারা জীবন লক্ষণ থাকবে তবে বড় হওয়ার সাথে সাথে তাদের পক্ষে আরও ভাল হওয়া সম্ভব। অটিজম বর্ণালী খুব প্রশস্ত। কিছু লোকের মধ্যে খুব লক্ষণীয় বিষয় থাকতে পারে, অন্যরা নাও পারে। সাধারণ থ্রেড হ'ল স্পেকট্রামে নেই এমন লোকের সাথে সামাজিক দক্ষতা, যোগাযোগ এবং আচরণের পার্থক্য।

সামাজিক দক্ষতা

এএসডি আক্রান্ত একটি শিশু অন্যের সাথে ইন্টারঅ্যাক্ট করতে খুব কষ্ট করে। সামাজিক দক্ষতায় সমস্যাগুলি হ'ল কয়েকটি সাধারণ লক্ষণ। তিনি ঘনিষ্ঠ সম্পর্ক রাখতে চাইতে পারেন তবে কীভাবে তা জানেন না। যদি আপনার শিশু বর্ণালীতে থাকে তবে তিনি 8 থেকে 10 মাস বয়সে কিছু সামাজিক লক্ষণ দেখাতে পারেন। এর মধ্যে নিম্নলিখিতগুলির যে কোনও একটি অন্তর্ভুক্ত থাকতে পারে:

তিনি তার প্রথম জন্মদিনে নিজের নামটিতে সাড়া দিতে পারবেন না। খেলানো, ভাগ করে নেওয়া বা অন্য লোকের সাথে কথা বলা তার আগ্রহী নয়। তিনি একা থাকতে পছন্দ করেন। তিনি শারীরিক যোগাযোগ এড়িয়ে বা প্রত্যাখ্যান করেন। তিনি চোখের যোগাযোগ এড়ান। যখন তিনি বিরক্ত হন, তিনি সান্ত্বনা দেওয়া পছন্দ করেন না। সে আবেগ বুঝতে পারে না - তার নিজের বা অন্যদের। হাঁটতে হাঁটতে হাঁটতে সে বাড়াতে বা বাহির করতে পারে না

যোগাযোগ

অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারে আক্রান্ত প্রায় ৪০% বাচ্চারা একেবারেই কথা বলে না এবং 25% থেকে 30% এর মধ্যে শৈশবকালীন সময়ে কিছু ভাষা দক্ষতা বিকাশ করে তবে পরে তাদের হারিয়ে যায়। এএসডি আক্রান্ত কিছু শিশু জীবনের পরে কথা বলা শুরু করে।

বিলম্বিত বক্তৃতা এবং ভাষার দক্ষতা ফ্ল্যাট, রোবোটিক স্পিকার ভয়েস বা সিংসং ভয়েস Echolalia (একই শব্দটির বারবার পুনরাবৃত্তি করা) সর্বনামে সমস্যা (উদাহরণস্বরূপ “আমি,” এর পরিবর্তে “তুমি” বলছি) সাধারণ অঙ্গভঙ্গিগুলি (পয়েন্টিং বা avingেউ করা) ব্যবহার করা বা খুব কমই ব্যবহার করা এবং তাদের প্রতিক্রিয়া না জানানো প্রশ্নে কথা বলার বা উত্তর দেওয়ার সময় বিষয়টিতে থাকতে অক্ষম কটাক্ষ বা রসিকতা স্বীকৃতি নয়

আচরণের ধরণ

এএসডি আক্রান্ত শিশুরা এমন উপায়েও কাজ করে যা অস্বাভাবিক বলে মনে হয় বা আগ্রহী না যেগুলি সাধারণ নয়। এর উদাহরণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

পুনরাবৃত্তিমূলক আচরণগুলি হ্যান্ড-ফ্ল্যাপিং, দোলনা, লাফানো বা ঘোরানো irl কনস্ট্যান্ট মুভিং (প্যাসিং) এবং "হাইপার" আচরণ নির্দিষ্ট ক্রিয়াকলাপ বা বস্তুর উপর স্থিরকরণ নির্দিষ্ট রুটিন বা আচারগুলি (এবং কোনও রুটিন পরিবর্তিত হলে বিচলিত হওয়া এমনকি সামান্য) স্পর্শ, হালকা এবং শব্দ প্রতি চরম সংবেদনশীলতা "মেক-বিশ্বাস" খেলায় অংশ নেওয়া বা অন্যের আচরণের অনুকরণ করা নয় ঝকঝকে খাওয়ার অভ্যাস সমন্বয়ের অভাব, আনাড়ি আসক্তি (চিন্তা না করে অভিনয় করা) আক্রমণাত্মক আচরণ, স্ব এবং অন্যদের সাথে উভয়ই সংক্ষিপ্ত মনোযোগ স্প্যান

অটিজম কোনও একক ব্যাধি নয়, তবে লক্ষণগুলির একটি ভাগ করে নেওয়া কোর সহ ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ব্যাধিগুলির বর্ণালী। অটিজম বর্ণালীতে প্রতিটি ব্যক্তির সামাজিক যোগাযোগ, সহানুভূতি, যোগাযোগ এবং নমনীয় আচরণের কিছুটা ক্ষেত্রে সমস্যা রয়েছে। কিন্তু অক্ষমতার স্তর এবং উপসর্গগুলির সংমিশ্রণ ব্যক্তি থেকে ব্যক্তিভেদে প্রচুর পরিমাণে পরিবর্তিত হয়। প্রকৃতপক্ষে, একই আচরণে দু'জন বাচ্চা তাদের আচরণ এবং দক্ষতার কথা বলতে গেলে খুব আলাদা দেখতে পারে।

আপনি যদি অটিজম বর্ণালীতে কোনও সন্তানের সাথে কোনও অভিভাবক হন তবে আপনি উচ্চ-কার্যকারী অটিজম, অটিপিকাল অটিজম, অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার, এবং ব্যাপক বিকাশজনিত ব্যাধি সহ অনেকগুলি ভিন্ন শব্দ শুনতে পাবেন। এই পদগুলি বিভ্রান্তিকর হতে পারে, কেবলমাত্র অনেকগুলি রয়েছে বলেই নয়, কারণ চিকিত্সক, থেরাপিস্ট এবং অন্যান্য পিতামাতারা এগুলি ভিন্ন উপায়ে ব্যবহার করতে পারেন।

তবে চিকিত্সক, শিক্ষক এবং অন্যান্য বিশেষজ্ঞরা অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারটিকে যাকে বলে না কেন এটি আপনার সন্তানের অনন্য চাহিদা যা সত্যই গুরুত্বপূর্ণ। কোনও ডায়াগনস্টিক লেবেল আপনাকে বলতে পারে না যে আপনার সন্তানের কী চ্যালেঞ্জ হবে exactly সমস্যাটি কী বলা উচিত তার দিকে মনোনিবেশ করার চেয়ে চিকিত্সা সন্ধান করা যা আপনার সন্তানের প্রয়োজনগুলিকে সম্বোধন করে তা করা আপনি সবচেয়ে সহায়ক helpful আপনার সন্তানের লক্ষণগুলির জন্য সহায়তা পেতে আপনার কোনও রোগ নির্ণয়ের দরকার নেই।

সামাজিক আচরণ এবং সামাজিক বোঝাপড়া

অস্বাভাবিক বা অনুপযুক্ত দেহের ভাষা, অঙ্গভঙ্গি এবং মুখের অভিব্যক্তি (যেমন চোখের যোগাযোগ এড়ানো বা মুখের অভিব্যক্তি ব্যবহার করা যা সে বা সে যা বলছে তার সাথে মেলে না) অন্যান্য লোকেদের আগ্রহ বা কৃতিত্ব ভাগ করে নেওয়ার আগ্রহের উদারতা (উদাঃ আপনাকে কোনও অঙ্কন দেখানো, পাখির দিকে ইঙ্গিত করা) অন্যের কাছে যাওয়া বা সামাজিক মিথস্ক্রিয়া অনুসরণ করা অসম্ভব; দূরে এবং বিচ্ছিন্ন হিসাবে জুড়ে আসে; একা থাকতে পছন্দ করে অন্যান্য লোকের অনুভূতি, প্রতিক্রিয়া এবং অবিশ্বাস্য সংকেত বোঝার ক্ষেত্রে অসুবিধা স্পর্শ করা প্রতিরোধ একই বয়সী বাচ্চাদের সাথে বন্ধুত্ব করতে অসুবিধা বা ব্যর্থতা

বক্তৃতা এবং ভাষা

অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারযুক্ত অনেক শিশু বক্তৃতা এবং ভাষা বোঝার সাথে লড়াই করে। লক্ষণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:

কীভাবে কথা বলতে হবে (দুই বছর বয়সের পরে) বা মোটেই কথা বলবেন না শিখতে বিলম্ব করুন স্বরস্বরে অস্বাভাবিক সুরে বা বিজোড় তাল বা পিচ সহ কথা বলা কথোপকথনের উদ্দেশ্য না করে বার বার শব্দ বা বাক্যাংশ পুনরাবৃত্তি করা কোনও কথোপকথন শুরু করতে বা এটি চালিয়ে যেতে সমস্যা চাহিদা বা আকাঙ্ক্ষা জানাতে অসুবিধা সাধারণ বিবৃতি বা প্রশ্ন বোঝে না যা খুব আক্ষরিকভাবে বলা হয় তা গ্রহণ করা, হাস্যরস, বিড়ম্বনা এবং কটাক্ষ অনুপস্থিত

সীমাবদ্ধ আচরণ

অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারযুক্ত শিশুরা তাদের আচরণ, ক্রিয়াকলাপ এবং আগ্রহের বিষয়ে প্রায়শই সীমাবদ্ধ, অনমনীয় এবং এমনকি আগ্রহী are লক্ষণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে: পুনরাবৃত্তি শরীরের চলাচল (হাত পিছলে, দোলনা, ঘুরানো); ক্রমাগত চলমান অস্বাভাবিক অবজেক্টগুলির সাথে আবেশক সংযুক্তি (রাবার ব্যান্ড, কী, হালকা স্যুইচ) সংক্ষিপ্ত আগ্রহের বিষয় নিয়ে ব্যস্ততা, মাঝে মাঝে সংখ্যা বা চিহ্ন সহ জড়িত (মানচিত্র, লাইসেন্স প্লেট, ক্রীড়া সংক্রান্ত পরিসংখ্যান) সাদৃশ্য, শৃঙ্খলা এবং রুটিনগুলির একটি দৃ need় প্রয়োজন (যেমন খেলনাগুলি লাইন করা, একটি কঠোর সময়সূচী অনুসরণ করে)। তাদের রুটিন বা পরিবেশের পরিবর্তন দ্বারা বিচলিত হয়। আনাড়ি, অস্বাভাবিক ভঙ্গি, বা চলার বিজোড় উপায় স্পিনিং অবজেক্টস, মুভিং টুকরা বা খেলনাগুলির কিছু অংশ দ্বারা উদ্রেক করা (উদাঃ পুরো গাড়ী নিয়ে খেলার পরিবর্তে রেস গাড়িতে চাকা স্পিনি করা) সংবেদনশীল ইনপুটটিতে হাইপার- বা হাইপো-রিঅ্যাকটিভ (উদাঃ কিছু শব্দ বা টেক্সচারের প্রতি খারাপ প্রতিক্রিয়া দেখায়, তাপমাত্রা বা ব্যথার প্রতি উদাসীনতা বলে মনে হয়)

অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারযুক্ত শিশুরা কীভাবে খেলবে

অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারযুক্ত শিশুরা অন্যান্য বাচ্চাদের তুলনায় স্বতঃস্ফূর্ত হয়ে থাকে। একটি সাধারণ কৌতূহলী ছোট বাচ্চা যা তার দৃষ্টি আকর্ষণ করে এমন জিনিসের দিকে ইঙ্গিত করে, এএসডি আক্রান্ত শিশুরা প্রায়শই আগ্রহী বা তাদের চারপাশে কী চলছে তা অবহিত দেখা দেয়। তারা খেলার পদ্ধতিতেও পার্থক্য দেখায়। ফাংশনাল খেলতে বা খেলনা ব্যবহারের ক্ষেত্রে যেমন মৌলিক উদ্দেশ্যে ব্যবহার যেমন খেলনা সরঞ্জাম বা রান্নার সেট নিয়ে তাদের সমস্যা হতে পারে। তারা সাধারণত "মেক-বিশ্বাস খেল না", গ্রুপ গেমগুলিতে নিযুক্ত হয় না, অন্যকে অনুকরণ করে, সহযোগিতা করে বা তাদের খেলনাগুলি সৃজনশীল উপায়ে ব্যবহার করে না